দুঃসংবাদ, এবার থেকে গুগোল ব্যবহারকারীদের দিতে হবে টাকা।

ইউরোপের দেশ গুলিতে বিক্রি হওয়া নিজেদের অ্যাপ যুক্ত প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য নির্মাতা সংস্থাগুলির কাছথেকে লাইসেন্স ফি 40 ডলার করে নেওয়া হবে বলে ঠিক করেছেন গুগোল।
সংশ্লিষ্ট সূত্রে খবর দিয়ে শনিবার কুড়ি অক্টোবর রাইটার্স বিল্ডিং এ এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।16 অক্টোবর গুগল তাদের একটি ব্লগপোস্টে জানান ইউরোপের দেশ গুলিতে স্মার্টফোনে যে সমস্ত ইউটিউব গুগল ম্যাপ,গুগল ক্রোম,ইউটিউব ইত্যাদি চালানো হয় সেই সমস্ত নির্মাণকারী সংস্থাগুলিকে লাইসেন্স ফি গুনতে হবে।

এই লাইসেন্স ফি দেওয়ার নিয়ম চালু করা হবে 29 অক্টোবর থেকে।তবে এক সংস্থা রয়টার্সকে জানায় ডিভাইসের আকার অনুযায়ী এই ফিস দিতে হবে গুগলকে তবে মিনিমাম ফিশ আড়াই ডলার থাকবে বলে জানানো হয়েছে। তবে এও জানা গেছে ম্যাক্সিমাম ডিভাইস নির্মাতা কারী সংস্থাগুলিকে ডিভাইস প্রতি কুড়ি ডলার করে ফ্রি গুনতে হতেও পারে জানায় সূএটি।

আমরা সবাই জানি গুগলে প্লে স্টোর অ্যাপ টি সবথেকে গুরুত্বপূর্ণ ফিচার এখানে হাজার হাজার এক থাকে যা আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল কে আরও ব্যবহারযোগ্য করে তোলে। এবং এই ফিচার ব্যবহার করাতে গুগোল মোবাইল নির্মাতা সংস্থাগুলিকে গুগল ক্রোম এবং সার্চ আগে ফ্রী ইন্সটল এর চাপ দিয়ে থাকে। আর এতে আপত্তি করেন ইইউ। তারা দাবি করেন এটি হলো একেবারে বেআইনি।
পরে এই সংস্থাটি গুগলকে 500 কোটি ডলার জরিমানা করেন। এবং তাদেরকে সতর্ক করেন যাতে এই ধরনের কাজ ভবিষ্যতে তারা যেন না করে।

Related Post

Related Articles

Open

Close