আধার কার্ড নিয়ে অরুণ জেটলির নতুন মন্তব্য! মোবাইল ও ব্যাঙ্ক একাউন্টে ফের হতে চলেছে আধার কার্ড বাধ্যতামূলক?

গত মাসের সুপ্রিম কোর্টের অর্ডার অনুযায়ী মোবাইল ও ব্যাঙ্কের একাউন্টের ক্ষেত্রে আধার কার্ড আবশ্যিক নয় এমনটা জানা গেছে। কিন্তু অর্থমন্ত্রী অরুণ জেটলি এর একটি ইন্টারভিউতে এমন কথা উঠে আসছে বা ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে মোবাইল ও ব্যাঙ্ক একাউন্টের ক্ষেত্রে আধার কার্ড আবশ্যিক করা হবে।আধার কার্ড বাধ্যতামূলক করার ক্ষেত্রে কেন্দ্র থেকে কোনোরকম স্পেশাল আইন তৈরি করা হবে কীনা এ নিয়ে সন্দেহ আছে, কারণ এই বিষয়ে অর্থমন্ত্রী তরফ থেকে কোনো রকম ইঙ্গিত পাওয়া যায়নি।

“সুপ্রিম কোর্টের তরফ থেকে জানা গেছে, ভর্তুকির মাধ্যমে দেশের সমস্ত শ্রেণীর মানুষকে টাকা দেওয়া বা সাহায্য করার মূল উদ্দেশ্য আধার কার্ডের”এ কথা জানান শনিবার অর্থমন্ত্রী অরুণ জেটলি, এবং তিনি আরো বললেন,”সুপ্রিম কোর্ট জানিয়েছে আধার কার্ড সাংবিধানিকভাবে বৈধ”।প্রায় সব ক্ষেত্রেই আধার কার্ড প্রযোজ্য শুধুমাত্র দুটি ক্ষেত্রেই আধার কার্ড অপ্রয়োজনীয় এই কথা জানায় সুপ্রিম কোর্ট ,অরুণ জেটলির মতে আইন প্রয়োগের মাধ্যমে এই দুটি ক্ষেত্রেই আধার কার্ড ফিরিয়ে আনা যায় তবে এ বিষয়ে কেন্দ্র কোনো ব্যবস্থা নিবে কিনা সে সম্পর্কে তিনি কোনো মন্তব্য করেননি।


কোন রকম মোবাইল অপারেটর কোম্পানি বা কোনরকম মোবাইল ইউপিআই একাউন্ট এর জন্য আধার কার্ড বাধ্যতামূলক নয় এমনটা সুপ্রিম কোর্ট আগেই জানিয়েছে, সরকারের সামাজিক প্রকল্পগুলির ওপর আধার কার্ডের বাধ্যতামূলক -এ ব্যাপারে কেন্দ্রের বিরুদ্ধে একাধিক পিটিশন জমা পড়ে। জমা পড়া বেশিরভাগ পিডিকশন অনুযায়ী ভারতীয় নাগরিকদের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে কেন্দ্র, এই বিষয়ে সুপ্রিম কোর্ট জানায় যে আধার কার্ড সামাজিক ও সাংবিধানিকভাবে বৈধ। পাঁচজন সদস্যের সাংবিধানিক বেঞ্চ এর তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে ব্যাঙ্ক একাউন্টের ক্ষেত্রে আধার কার্ড বৈধতা নয় এবং আরো অন্যান্য ক্ষেত্রেও আধার কার্ডের বৈধতা বাজেয়াপ্ত করা হবে।

Related Post

Related Articles

Open

Close