হঠাৎ ব্লাড প্রেসার কমে গেলে কী করবেন।

আমাদের দৈনন্দিন জীবনে অসুস্থতা তো লেগেই থাকে তার মধ্যেই একটা বড় প্রবলেম হল প্রেসার কারও কারও হাই প্রেসার থাকে আবার কারো থাকে, লো প্রেসার । এখনকার দিনে প্রেসার হওয়া টা স্বাভাবিক ব্যাপার। অনেকেরই ভুল ধারণা উচ্চ রক্তচাপের চেয়ে নিম্ন রক্তচাপ কম ভয়ের।আপনাদের অজান্তেই নিম্ন রক্তচাপ নানা রকম প্রভাব ফেলছে মানুষের দেহে। তাই দীর্ঘদিন ধরে নিম্ন রক্তচাপ থাকলে খুব দ্রুত চিকিৎসকের কাছে গিয়ে তা নিরাময় করে নিতে হবে , না হলে কোন বড় অসুখের হওয়ার সম্ভাবনা বাড়ে। তবুও তার সাথে কিছু ঘরোয়া উপায় জেনে রাখা দরকার।

১)চিকিৎসা বিদ্যার মতে রোগীকে প্রতিদিন এক গ্লাস জলের মধ্যে দুই চামচ চিনি ও এক চামচ এর থেকে সামান্য পরিমাণ কম লবণ মিশিয়ে তাকে খাওয়াতে হবে এটি দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে খুবই উপযোগী ।
২) আমরা অনেকেই জানি কফি খেলে রক্তচাপ বেড়ে যায় তাই যেসব ব্যক্তির প্রেসার খুবই কম তারা দিনে দু কাপ করে কফি খান।

৩) শরীরে প্রোটিনের অভাব দেখা দিলে রক্তচাপ কমতে পারে তাই প্রতিদিন প্রোটিন যুক্ত আহার গ্রহণ করুন এবং তার সাথে সাথে দুধ ,ডিম ,মাছ, মাংস প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ করুন।
৪) যদি আপনার ডায়াবেটিস থেকে থাকে তাহলে চিনি একবারই খাবেন না ,বেশি করে লবণ খান তাতে আপনার ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে আসবে।
৫) হঠাৎ রক্তচাপ কমে গেলে রোগীকে কানে ,মুখে ,ঘাড়ে জলের ঝাপটা দিন তাতে স্নায়ুগুলো রেহাই পাবে এবং রোগী কিছুটা সুস্থ বোধ করবে।

Related Articles

Open

Close