আরো সহজ হতে চলেছে প্যান কার্ড তৈরি। কীভাবে আবেদন করবেন এর জন্য…

ডিজিটাল হচ্ছে আমাদের ভারত, এখন আধার কার্ড ভোটার কার্ড সবকিছুই অনলাইনে করা যায়। নানা রকম ফর্ম ফিলাপ করা যায় এডমিশন। এখন আরও একটি নতুন পদক্ষেপ ভারতকে ডিজিটাল ইন্ডিয়া করে তোলার দিকে। এখন আপনিও করতে পারেন ঘরে বসে প্যান কার্ডের জন‍্য আবেদন।আগে এ আবেদনের জন্য অনেক রকম ডকুমেন্টস প্রয়োজন হতো কিন্তু এখন ভারত সরকারের দ্বারা নেওয়া সিদ্ধান্তের প্যান কার্ড তৈরি হয়েছে অনেক সহজে। চলুন জেনে নিই কিভাবে সহজে প্যান কার্ড তৈরি করা যাবে:-


প্যান কার্ড তৈরির সময় এখন কাউকে দিতে হবে না একগুচ্ছ ডকুমেন্টস,প্যান কার্ডের জন‍্য শুধু নিজের আধার কার্ড, ভোটার কার্ড যেকোনো একটি দিলেই হবে। এ বিষয়ে একটি বিশেষ নির্দেশিকা জারি করেছে সিবিডিটি। আয়কর দপ্তর এর এক শীর্ষ আধিকারিক জানান যে এখন এপিক বাধার মধ্যে যে কোন একটি থাকলে ব্যক্তিটি প্যান কার্ড পাওয়ার যোগ্য বলে গণ্য করা হবে। ভোটার কার্ড আধার কার্ড আগে বয়সের প্রমাণপত্র হিসেবে নেওয়া হতো কিন্তু এখন এটি ব্যক্তির ঠিকানা সহ আরো অন্যান্য সব তথ্যের জন্য নেওয়া হবে। অর্থাৎ একটি পরিচয় পত্র থেকে ব্যক্তির সব তথ্য নেওয়া হবে।
সে আধিকারিক আরো জানায় যে শুধু মাত্র 8 রকমের পত্রের অনুমতি ছিল প্যান কার্ড তৈরির জন্য।

কিন্তু এখন 12 টি পরিচয় পত্রের অনুমতি আছে। সরকারি কর্মচারী নন এমন ব্যক্তির শুধুমাত্র আধার বা এপিক প্রয়োজন হবে। আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড এই তিনটি পরিচয় পত্র কে সরকার একই প্ল্যাটফর্মে আনার চেষ্টা করেছেন, আশা করছি এই চেষ্টা সফল হবে এবং মানুষের মঙ্গল হবে।

Related Post

Related Articles

Open

Close