টেট পরীক্ষায় উত্তীর্ণ ও নিযুক্ত শিক্ষকদের ভবিষ্যত প্রশ্নের মুখে বিস্তারিত জানতে পড়ুন।

2014 তে টেট পরীক্ষায় উত্তীর্ণ দের বর্তমানে নিযুক্ত শিক্ষকদের ভবিষ্যৎ আটকে আছে। বুধবার উত্তর পত্র নিয়ে কোলকাতা হাইকোর্টে বিশেষজ্ঞরা জমা করেছেন। আদালতে সুনামির পর সমস্যা আরও বেড়ে গেল বললেই চলে। এই দিন আদালত জানিয়েছেন প্রাথমিক পর্ষদ এর উত্তরে ভুল রয়েছে। মোট ছয়টি প্রশ্নের উত্তর নিয়ে প্রসঙ্গত রয়েছে। বিশ্বভারতী থেকে বাংলায় দশটি প্রশ্নের উত্তর জানানো হয়েছে তার মধ্যে ছয়টির উত্তর নিয়ে সংশয় রয়েছে।

এর ফলে এখনো প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া বন্ধ রয়েছে।একই জিনিস 2015 সালের টেট পরীক্ষা তো হয়েছিল, পর্ষদের বেশ কিছু প্রশ্ন উত্তর ঘিরে সংশয় ছিল কিন্তু তা আদালত মান্যতা দিয়েছিল কোলকাতা হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় ভারতের উপাচার্য কে নিয়ে ভোট গঠন করতে বলেন এতে তিনি বলেন কোনটা ঠিক আর কোনটা ভুল উত্তর একটি খামে জমা দিতে। জমা দিয়া প্রশ্ন উত্তর গুলি মধ্যে 10 টি প্রশ্ন দেখেন এবং বলেন এর মধ্যে ছয়টি প্রশ্নের উত্তর নিয়ে সংশয় রয়েছে।

 

কিন্ত উত্তর বদলে গেলে ছাত্রছাত্রীদের ফলাফল বদলে যাবে তাই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিলেন পুনরায় প্রায় কুড়ি লাখ পরীক্ষার্থীর উত্তরপত্র মূল্যায়ন করতে হবে। এইট এর পরীক্ষাটি 2015 সালের 11 অক্টোবর নেওয়া হয় এবং প্রাথমিকে 18 থেকে 20 হাজার শিক্ষক নিয়োগ করা হয়। কিন্তু প্রায় 500 জন পরীক্ষার্থী হাইকোর্টে মামলা করেন। পরীক্ষার্থীদের অভিযোগ পর্ষদের বেশ কিছু উত্তর ভুল ছিল এই অভিযোগের ভিত্তিতে বিচারপতি বলেন তাদের যদি উত্তর ঠিক হয় তাহলে তাদের মেধা তালিকার জায়গা দেওয়ার নির্দেশ দিতে পারে আদালত।

Related Articles

Open

Close