কেন্দ্র সরকার ভারতীয় শ্রমিকদের জন্য নিলেন এক নতুন পদক্ষেপ! এবার থেকে ..

কেন্দ্রীয় সরকার কর্মচারী প্রভিডেণ্ট ফান্ডের (ইপিএফ) পেনশন গ্রাহকদের এবার থেকে আয়ুস্মান ভারত স্বাস্থ্য বিমা প্রকল্পের আওতায় আনতে পারে। ইপিএফ এর আওতায় থাকা দেশের যেসব শ্রমিক-কর্মচারীর পেনশন মাসে দেড় হাজার টাকার ও কম, কেবল তাদেরকেই এই প্রকল্পের আওতায় আনা হতে পারে। সরকারি ভাবে এই ব্যাপারটিকে নিয়ে অনেক চিন্তা ভাবনা চলেছে। এমনকি কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর এবং কেন্দ্রীয় শ্রমমন্ত্রক এই ব্যাপারটিকে নিয়ে চিন্তা ভাবনা শুরু করে দিয়েছে।
সরকারি সূত্রের খবর আগামী লোকসভা নির্বাচনের আগে এই প্রকল্পের বাস্তবায়ন ঘটানো হবে। এর ফলে প্রায় 65 লক্ষ ইপিএফ পেনশেন ভোগি মানুষ উপকৃত হবে।

এই প্রকল্পের আওতায় সরকার নিন্ম মধ্যবিত্ত পরিবারগুলিকে স্বাস্থ্যের ইন্সুরেন্স হিসেবে প্রতি বছর ৫ লক্ষ টাকা দেওয়া হবে। ২০১৮ এর বাজেটে সবথেকে বেশি হাইলাইট হয়ে উঠে এসেছিল রি প্রকল্পটি। প্রসঙ্গত, WHO দাবি করেছে এই প্রকল্প ভারতের রূপ বদলে দেবে। কারণ এই প্রকল্প চালু হলে নিন্ম মধ্যবিত্তরা গরীবি সীমার নীচে যাবে না। পশ্চিমবঙ্গ ও কর্ণাটকে এই প্রকল্প চালু হয়নি কারণ এই দুই রাজ্যের সরকার তাদের রাজ্যে কেন্দ্রকে ওই প্রকল্প চালাতে দেবে না বলে জানিয়েছে। অর্থাৎ এই দুই রাজ্যের মানুষ এই প্রকল্প থেকে বঞ্চিত হবেন।

Related Articles

Open

Close